বরগুনা পাথরঘাটায়-১ ঘন্টার জন্য উপজেলার চেয়ারম্যান হলেন স্কুলছাত্রী অর্পি।

0
11

দৈনিক ভোলা সময় নিউজ।

বরগুনা পাথরঘাটায় ১ ঘন্টার জন্য উপজেলা চেয়ারম্যান হলেন স্কুল ছাত্রী অর্পি!

ইত্তিজা হাসান মনির, জেলা প্রতিনিধি বরগুনা

বরগুনার পাথরঘাটা উপজেলা পরিষদে ১ ঘন্টার জন্য প্রতীকী উপজেলা চেয়ারম্যান হলেন সুবহা শ্রেয়া জামান অর্পি নামে এক স্কুল ছাত্রী। উপজেলাকে নারী বান্ধব করতে ও নারীর প্রতি সহিংসতা রোধে সুপারিশমালা তুলে ধরেন প্রতীকী দায়িত্ব পাওয়া ওই উপজেলা চেয়ারম্যান।

শুক্রবার (২৯ অক্টোবর) সকাল ১১টায় উপজেলা পরিষদের হলরুমে উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবিরের কাছ থেকে ১ ঘন্টার জন্য পদায়িত্ব বুঝে নেন ওই স্কুল ঐ ছাত্রী ।

জানা যায়, প্রতীকী চেয়ারম্যান হওয়া স্কুল ছাত্রী সুবহা শ্রেয়া জামান অর্পি পাথরঘাটা কে এম সরকারী মডেল মাধ্যমিক বিদ্যায়লের ১০ম শ্রেনীর ছাত্রী এবং সে ন্যাশনাল চিল্ড্রেন টান্সফোর্স (এনসিটিএফ) উপজেলা শাখার সাধারণ সম্পাদক।
কন্যা শিশু দিবস উপলক্ষে নারী ক্ষমতায়নের জন্য বেসরকারী সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল ও ন্যাশনাল চিল্ড্রেন টান্সফোর্স (এনসিটিএফ) উদ্যোগ এ কার্যক্রম শুরু হয়। পরে প্রতীকী উপজেলা চেয়ারম্যান কাছে বাল্যবিবাহ, নারী নির্যাতন ও নিপীড়নসহ নারী সহিংসতা রোধে আলোচনা করা হয়। এছাড়াও পাথরঘাটায় শিশুদের জন্য একটি শিশু পার্ক, পাথরঘাটার নিলীমা পয়েন্টে একটি ইকোপার্ক স্থাপনের প্রস্তাব দেন। প্রতীকী দায়িত্ব পাওয়া চেয়ারম্যান ওই স্কুল ছাত্রীর সুপারিশ সমূহ আমলে নেয়ার আশ্বাস দিয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির বলেন, নারীর অবদান এখন দেশের গুরুত্বপূর্ণ স্থানে।
আজ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে নারীরা। আজকের তরুণ প্রজন্ম ও নারীরাই একদিন দেশের উন্নয়নে কাজ করবে। আমরা নারী বান্ধব উপজেলা ও নারীর সংহিংসতা রোধে কাজ করবো এবং স্কুল ছাত্রীর সকল সুপারিশ আমরা বাস্তববায়ন করার চেষ্টা করবো।

এনসিটিএফ পাথরঘাটা সভাপতি শোয়েব তাসিনের সভাপতিত্ব ও শিশু সাংসদ জিনিয়া আলমের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন, সহযোগী সংস্থা কমিউনিটি বেজড ডেভেলপমেন্ট প্রজেক্ট সিবিডিপি’র নির্বাহী পরিচালক মো: জাকির হোসেন মিরাজ। বাবু লাল ঘোষ নাজির পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, ওলিউল ইসলাম বাবুল, উপজেলা প্রতিনিধি সিপিপি, গোলাম রাব্বি হিরা,টীম লিডার যুব রেড ক্রিসেন্ট, পাথরঘাটা, আমিন সোহেল প্রথম আলো প্রতিনিধি, পাথরঘাটা, বিথি জামান শিক্ষিকা, পাথরঘাটা কালিকাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সাবাইরা শ্রেষ্ঠা জামান শিশু সাংবাদিক, পাথরঘাটা উপজেলা এনসিটিএফ, ফাতেমা ইয়াসমিন, ডিপি এইচ ই প্রতিনিধি, সিবিডিপির নির্বাহী পরিচালক জাকির হোসন মিরাজ, ওয়াই মুভস প্রকল্পের কমকর্তা মোহাম্মদ মেজবাহ উদ্দিন প্রমুখ।

শিশু নির্যাতন, বাল্যবিয়ে ও নারী নির্যাতনের মতো ঘটনা নিয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে অর্পি। উপজেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর নিজের অনুভূতি প্রকাশ করে সে বলে, ‘ এ উপজেলার উন্নয়নই আমার স্বপ্ন। আমি নিজেই একজন শিশু। কিন্তু আমি এত বড় একটি দায়িত্ব পেয়েছি, সেজন্য গর্ববোধ করছি। দিনটি তার জীবনে স্মরণীয় হয়ে থাকবে বলে জানায় সে।

পূর্ববর্তী খবরভোলা রাজাপুর ইউনিয়নে। জেলেদের চাউল নিয়ে হরিলুট
পরবর্তী খবরজীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রওশন এরশাদ।