ডরপ ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত।

0
5

ডরপ ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

আশিকুর রহমান শান্ত
ভোলা প্রতিনিধি

আজ ২৫ সেপ্টেম্বর, ২০২২ বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অফ দি রুরাল পূওর (ডরপ) এর ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। ১৯৮৭ সালে থেকে সংস্থাটি সরকারের পাশাপাশি বাংলাদেশের সুবিধাবঞ্চিত দরিদ্র মানুষের বিশেষ করে নারী, পুরুষ ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠা করার পাশাপাশি তাদের জীবনমান উন্নয়নে সামাজিক, অর্থনৈতিক এবং পরিবেশ বিষয়ক বিভিন্ন টেকসই উন্নয়নমূলক কর্মসূচি পরিচালনা করে আসছে।

সংস্থা’র অর্থ ও প্রশাসন বিভাগের পরিচালক মোঃ হায়দার আলী খানের সঞ্চালনায় ডরপ এর ৩৬ বছরের সাফল্য ও অর্জন বিষয়ে ডিজিটাল প্রেজেন্টেশন উপস্থাপন করেন জনাব মোহাম্মদ যোবায়ের হাসান, উপ-নির্বাহী পরিচালক- ডরপ।

জনাব মোঃ আজহার আলী তালুকদার এর সভাপতিত্বে অনুষ্ঠানটির যাত্রা ও পথচলা বিষয়ে স্মৃতিচারণ করেন ডরপ এর প্রতিষ্ঠাতা এবং নির্বাহী পরিচালক জনাব এ এইচ এম নোমান। জনাব নোমান উল্লেখ করেন, “ডরপ আজ যে অবস্থানে উন্নিত হয়েছে তার পিছনে অনেকের অবদান। প্রতিষ্ঠাকালীন সদস্য, উপদেষ্টা পরিষদের সদস্য এবং আমাদের একনিষ্ঠ সহকর্মীদের পরিশ্রমের ফসল আজকের ডরপ। আমরা কৃতজ্ঞ চিত্তে তাই আমাদের সকল অংশীদারকে স্মরণ করছি।”

তিনি আরও বলেন, “ডরপ এর নিজস্ব কিছু দর্শন আছে। ডরপ ধ্বংস থেকে সৃষ্টি মতাদর্শে বিশ্বাসী। সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর সামাজিক ও আর্থিক সক্ষমতা বৃদ্ধিই আমাদের সৃষ্টি সুখের উল্লাস। “উন্নয়ন হোক মানুষ কেন্দ্রিক” ভাবনাকে লালন করে মাতৃত্বকালীন ভাতা; “শুনতে হবে তাদের কথা যাদের কথা হয়নি শোনা”; বাজেটে জনগণের হিস্যা কই! এবং “উন্নয়নে কাউকে বাদ দিয়ে নয়” এই মূলমন্ত্রগুলোর জন্যই ডরপ স্বতন্ত্র বৈশিষ্ট্যে স্ব-মহিমায় ভাস্বর। এ দর্শনগুলো আমাদের সকল কর্মীদের সব সময় লালন করতে হবে।”

উল্লেখ্য, উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ডরপ এর সহ-সভাপতি ডাঃ রাজিয়া বেগম, উপদেষ্টা পরিষদ সদস্য মোঃ নূরুল আমিন, ডঃ আবু জামিল ফয়সাল, ডঃ হামিদুল হক, সাংবাদিকবৃন্দ, বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং ডরপ এর সকল কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ।

পূর্ববর্তী খবরভোলায় জেলে পরিবারকে বিকল্প পেশায় রূপান্তর করার উদ্দেশ্যে কর্মশালা অনুষ্ঠিত।
পরবর্তী খবরভোলায় জেলে পরিবারকে বিকল্প পেশায় রূপান্তর করার উদ্দেশ্যে কর্মশালা অনুষ্ঠিত।