অকাল বন্যায় যেসব কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে সরকার তাদের প্রণোদনা দেবে বলে জানিয়েছেন বোলাতে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

0
16

অকাল বন্যায় যেসব কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে সরকার তাদের প্রণোদনা দেবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

এম এন আলম,ব্যুরো প্রধান বরিশাল বিভাগ।

বর্তমান শেখ হাসিনার সরকার কৃষকবান্ধব, কৃষকদের কল্যাণে সরকার সব করবে বলে জানান মন্ত্রী।
আজ রোববার (১০ এপ্রিল) দুপুরে ভোলা সদর উপজেলা চর মনসা গ্রামে পেঁয়াজ চাষি ভোলা বাপ্তা ইউনিয়ন এর সুযোগ্য চেয়ারম্যান ইয়ানুর রহমান বিপ্লব মোল্লার সবুজ বাংলা কৃষি খামার পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এই কথা বলেন।
খাদ্য নিয়ে দেশে কোনো ঘাটতি বা দুর্ভিক্ষ নেই জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, ‘দেশে কোনো হাহাকার নেই। খাদ্যশস্য যথেষ্ট মজুদ রয়েছে। কিন্তু বিএনপি তাদের ভাঙা রেকর্ডার বাজিয়ে দেশের পরিবেশ ঘোলাটে করতে চায়।’
আবদুর রাজ্জাক বলেন, ‘সবজির দাম বেশি হলেও দেশে কোনো দুর্ভিক্ষ নেই। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। এই সরকার কৃষকদের সব ধরনের ভর্তুকি দিচ্ছে। এই বছর সরকার কৃষককে ২৮ হাজার কোটি টাকা প্রণোদনা দেবে।’ সরকার শত প্রতিকূলতার মধ্যেও সারের দাম বাড়ায়নি বলে জানান মন্ত্রী।
এর আগে মন্ত্রী ভোলায় সমন্বিত ফল বাগান, লবণাক্ত জমিতে তেল জাতীয় ফসল ও পেঁয়াজের মাঠ পরিদর্শন করেন।
ভোলাতে পেঁয়াজ চাষে সফলতা পাওয়ায় সন্তোষ প্রকাশ করেন কৃষিমন্ত্রী। পরে মাঠে কৃষকদের সাথে কথা বলেন।
মন্ত্রী বলেন, ভোলার মাটি পেঁয়াজ চাষের জন্য উপযোগী। তাই এখানকার চাষিদের পেঁয়াজ চাষে আগ্রহী করার জন্য সবধরনের সহযোগিতা করবে সরকার। আবাদ বাড়লে বাজারে পেঁয়াজের সংকট আর থাকবে না বলে জানান তিনি।
মাঠ পরিদর্শনকালে মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন, কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বেনজীর আলম, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক মো. শাহজাহান কবীর, ভোলা জেলা প্রশাসক তৌফিক-ইলাহী চৌধুরী, জেলা আওয়ামী লীগ সভাপতি ফজলুল কাদের মজনু মোল্লা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ আব্দুল মমিন টুলু প্রমুখ।
প্রসঙ্গত, ইয়ানুর রহমান বিপ্লব মোল্লার সবুজ বাংলা কৃষি খামারের মাধ্যমে ভোলায় পেঁয়াজ চাষে বিপ্লব ঘটিয়েছে। ইতোমধ্যে তিনি অনেকগুলো পুরস্কার পেয়েছেন। এবছর তিনি ২০ একর জমিতে ১০০ হেক্টর মেট্রিক টন পেঁয়াজের আবাদ করে সফলতা পেয়েছেন। পাশাপাশি আদা ও বিভিন্ন প্রজাতির আম চাষ করছেন।

পূর্ববর্তী খবরভোলাতে কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক এর আগমন উপলক্ষে ভোলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে তাকে বিশেষ সংবর্ধনা দেওয়া হয়।
পরবর্তী খবরভোলায় নৌপুলিশের গুলিতে এক জেলের মৃত্যু একজন গুলিবিদ্ধ আটক-১০ জন।